1. tistanewsbd2017@gmail.com : Tista24 :
September 27, 2022, 12:11 pm

১০ বছরেও সংস্কার হয়নি স্লুইসগেটটি

Reporter Name
  • Update Time : Thursday, February 10, 2022
  • 133 Time View

কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চিলমারীতে পানি নিষ্কাশনের স্লুইসগেটটি প্রায় ১০ বছর থেকে অকেজো থাকলেও মেরামতের জন্যে নেয়া হয়নি কার্যকরী কোনো পদক্ষেপ।এতে সম্প্রতি ২০১৭ ও ২০১৮ সালের বন্যায় উপজেলার প্রায় অর্ধলক্ষাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়েছিলেন। সচেতন মহলের আশংকা স্লুইসগেটটি সংস্কার না করা হলে দূর্ভোগে পড়তে পাড়ে অর্ধলক্ষাধিক মানুষ । স্লুইসগেট সংস্কারের উপযুক্ত সময়ে গাঁ ঢাকা দিয়ে থাকেন সংশ্লিষ্টরা। তবে এখনই উপযুক্ত সময় এটি সংস্কার করার।
জানা গেছে, উপজেলার রমনা মডেল ইউনিয়নের চর পাত্রখাতায় এলাকায় ১৯৭৬-৭৭ অর্থ বছরে ৪৭ লাখ টাকা স্লুইসগেট নির্মাণ করা হয়। স্লুইসগেটের ১২টি কপাটের মধ্যে প্রায় সব কয়েকটি কপাটই নষ্ট থাকায় খুব সহজেই শহরের ভিতরে পানি প্রবেশ করে। এতে চরম ভোগান্তিতে পড়তে হয় উপজেলার প্রায় অর্ধলক্ষাধিক মানুষদের । প্রতি বর্ষা মৌসুমে পানির কাছে হেরে যাচ্ছে চিলমারী উপজেলার মানুষ। শত শত একর জমির ফসল, ঘেরের মাছ সবই কেড়ে নিয়েছে এই পানি। বর্ষা মৌসুমে কবর দেওয়ার জায়গাও পাওয়া যায় না। দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থার মাধ্যম হচ্ছে এই স্লুইসগেট। কিন্ত গত কয়েক বছর থেকে এই স্লুইসগেট সংস্কারের কথা থাকলেও কর্তৃপক্ষের গাফলতির কারণে এখনো হয়নি সংস্কার। তবে স্থানীয়রা মনে করছেন যদি শুকনো মৌসুমে স্লুইসগেট সংস্কার না করা হয় তাহলে আবারো বন্যার পানিতে জলাবদ্ধতায় গোটা চিলমারী উপজেলার মানুষকে দূর্ভোগ পোহাতে হবে।স্থানীয় আব্দুল আজিজ, মোস্তাফিজার রহমান, আতিক জানান, অনেক আগে থেকে উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্টদের বলেও কোন কাজ হয়নি। স্লুইসগেট সংস্কারের অভাবে শত শত একর আবাদী জমির ফসল ক্ষতি হচ্ছে। তাই এখন এটি সংস্কার করার খুব প্রয়োজন। এদিকে গেল বন্যায় দেখা গিয়েছে দীর্ঘ মেয়াদি বন্যার কবল থেকে রক্ষা পেতে স্থানীয় লোকজন উপজেলা পরিষদ চত্বরে হাটু পানিতে দাড়িয়ে মানববন্ধন করেন এবং প্রশাসনের নিকট স্লুইসগেটির সংস্কারের দাবী জানান। শুকনো মৌসুমে সংস্কার করে দেয়া হবে বলে আশ্বাস দেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কিন্তু সংশ্লিষ্ট ককর্তৃপক্ষ নজর না দেয়ায় আশংকায় দিন কাঠছে মানুষের।
এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাহবুবুর রহমান বলেন, নতুন স্লুইসগেট করার জন্যে আমি জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি।

এব্যাপারে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আবদুল্লাহ আল মামুন বলেন, স্লুইসগেটটি সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Jaldhaka IT Park
Theme Customized By LiveTV