1. tistanewsbd2017@gmail.com : Tista24 :
October 21, 2024, 9:26 pm

নীলফামারীতে বাংলাদেশ প্রেসক্লাবের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন

Reporter Name
  • Update Time : Thursday, May 4, 2023
  • 86 Time View

বাসুদেব রায়, ডোমার উপজেলা প্রতিনিধি:

আজ ৩ মে, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি’।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে দেশের সাংবাদিকরা পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে বিভিন্ন কর্মসূচি পালন করেন।
গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে বাংলাদেশ প্রেস ক্লাব নীলফামারী জেলা শাখার আয়োজনে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন বঙ্গবন্ধু চত্বরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।
১৯৯১ সালে ইউনেস্কোর ২৭ তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়।
সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।
বুধবার (৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভায় বাংলাদেশ প্রেসক্লাব,নীলফামারী জেলা শাখার সভাপতি আব্দুল বারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হামিদার রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন ডোমার উপজেলা শাখার সাধারন সম্পাদক নুরকাদের সরকার ইমরান, জলঢাকা উপজেলা শাখার সভাপতি গোলাম রব্বানী ডলার এসময় আরও উপস্থিত ছিলেন তিস্তা টিভি ‘র চেয়ারম্যান এমদাদুল হক সহ বাংলাদেশ প্রেস ক্লাব নীলফামারী জেলা শাখার আওতাভুক্ত প্রতিটি উপজেলা শাখার সভাপতি, সম্পাদক সহ সকল সদস্যবৃন্দ। বাংলাদেশ প্রেস ক্লাব নীলফামারী জেলা শাখার আলোচনা সভায় বক্তারা বলেন, সরকারের দায়িত্ব হলো- রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে গণমাধ্যম যাতে বিনা বাধায় তার ওপর অর্পিত ভূমিকা পালন করতে পারে, তার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা। বাসুদেব রায়, ডোমার, নীলফামারী। মোবাইল নম্বর :০১৭৮৫২৬৮৩৯৬

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Jaldhaka IT Park
Theme Customized By LiveTV